ডিএনডিএল আনোয়দয় যোজনা – এনআরএলএম

তারিখ : 03/06/2011 - | বিভাগ: গ্রামীণ উন্নয়ন

আজিভিকা – জাতীয় গ্রামীণ জীবনযাত্রার মিশন (এনআরএলএম) জুন ২০১১ সালে ভারত সরকারের পল্লী উন্নয়ন মন্ত্রণালয় (MoRD) দ্বারা চালু করা হয়েছিল

বিশ্বব্যাংকের বিনিয়োগের সহায়তায় অংশ নেওয়া, মিশনটি গ্রামীণ দরিদ্রদের দক্ষ ও কার্যকর প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে কাজ করে, তাদের টেকসই জীবিকা বৃদ্ধির মাধ্যমে বাড়ির আয় বাড়ানোর এবং আর্থিক সেবাগুলিতে উন্নততর প্রবেশাধিকার প্রদান করা।

এনআরএলএম স্ব-পরিচালিত স্বনির্ভর গোষ্ঠী (এসএইচজি) এবং ফেডারেটেড ইনস্টিটিউটের মাধ্যমে ৬০০ জেলায়, ৬০০০ ব্লকে, ২.৫ লাখ গ্রাম পঞ্চায়েত এবং ৬ লাখ গ্রামের জীবনধারণের জন্য ৭ কোটি টাকার পল্লী দরিদ্র পরিবারকে আচ্ছাদন করার জন্য একটি এজেন্ডা নিয়ে সেট করে দিয়েছে। ৮-১০ বছর সময়ের মধ্যে সংগ্রহালয়।

উপরন্তু, দরিদ্রদের অধিকার, এনটাইটেলমেন্ট এবং পাবলিক সার্ভিস, বৈচিত্রপূর্ণ ঝুঁকি এবং ক্ষমতায়নের উন্নততর সামাজিক সূচকসমূহের অ্যাক্সেস বৃদ্ধি করতে সহায়তা করা হবে। দিন-এনআরএলএম দরিদ্রদের স্বাভাবিক ক্ষমতাকে কাজে লাগিয়ে বিশ্বাস করে এবং দেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে অংশগ্রহণের জন্য তাদের ক্ষমতার (তথ্য, জ্ঞান, দক্ষতা, সরঞ্জাম, অর্থ এবং সংগৃহীতকরণ) সাথে সম্পৃক্ত করে।

নভেম্বর ২০১৫ সালে, এই কর্মসূচির নাম দিেন্দালাল আন্তায়োদয় যোজনা (ডিএই-এনআরএলএম) নামকরণ করা হয়।

সহায়তাপ্রাপ্ত:

গ্রামীণ দারিদ্র্য পরিবারগুলির নীচে

উপকারিতা:

আয় উত্পাদক সম্পদ / অর্থনৈতিক কার্যক্রমগুলির মাধ্যমে স্থায়ী আয়